মধ্যমিক বিদ্যালয়ে পাঠদানের ক্ষেত্রে থর্নডাইক, প্যাভলভ ও স্কিনারের শিখনত্ত্বের প্রয়োজনীয় ও প্রয়োগ কৌশল
মধ্যমিক বিদ্যালয়ে পাঠদানের ক্ষেত্রে থর্নডাইক, প্যাভলভ ও
স্কিনারের শিখনত্ত্বের প্রয়োজনীয় ও প্রয়োগ কৌশল।
Pavlov শিখনতত্ত্ব |
ভূমিকা
শিক্ষাক্ষেত্রে মান উন্নয়নের জন্য বিভিন্ন শিক্ষাবিদগণ গবেষণা পত্র ও বই প্রকাশ করেছেন। শিখন কিভাবে সংগঠিত হয় এর ব্যাখ্যা দিয়েছেন মনোবিজ্ঞানী থর্নডাইনক, প্যাভলভ এবং বি.এফ স্কিনার। নিম্নে তাঁদের শিখনত্ত্ব শিক্ষণ-শিখনে প্রয়োজনীয়তা এবং প্রয়োগ কৌশল সম্পর্কে আলোচনা করবো।
ই.এল. থর্নডাইক পরিচয় (Edward Lee Thorndike)
জন্ম ঃ ৩১ আগস্ট ১৮৭৪ এবং মৃত্যু ঃ ৯ আগস্ট, ১৯৪৯। তিনি একজন আমেরিকান মনোবিজ্ঞানী যিনি তাঁর প্রায় পুরো ক্যারিয়ারটি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের টিচার্স কলেজে কাটিয়েছেন।
E. L. Thorndike |
আইভান প্যাভলভ পরিচয় (Ivan Pavlov) ঃ
জন্ম ঃ ১৪ সেপ্টেম্বর ১৮৪৯ এবং মৃত্যু ঃ ২৭ ফেব্রুয়ারী ১৯৩৬। তিনি একজন রাশিয়ান শরীরতত্ত্ব ও মনোবিজ্ঞানী। তিনি রাশিয়া প্রথম নোবেল বিজয়ী, ১৯০৪ সালে ফিজিওলজি বা মেডিসিনের নোবেল পুরস্কার লাভ করেছিলেন।
Ivan Pavlov |
বি.এফ. স্কিনারের পরিচয় ঃ
Burrhus Frederic Skinner জন্ম ঃ মার্চ ২০, ১৯০৪ এবং মৃত্যু ঃ ১৮ আগস্ট, ১৯৯০। সাধারণত তিনি বি.এফ. স্কিনার নামে পরিচিত। তিনি একজন আমেরিকান মনোবিজ্ঞানী, আচরণবিদ, লেখক, উদ্ভাবক এবং সামাজিক দার্শনিক। ১৯৫৮ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত তিনি হার্ভার্ড বিশ^বিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগে অধ্যাপক ছিলেন।
B. F. Skinner |
থর্নডাইক, প্যাভলভ ও স্কিনারের শিখনত্ত্বের প্রয়োগ কৌশল
থর্নডাইক শিখন মতবাদ প্রয়োগ কৌশল
শিক্ষার্থীদের বার বার অনুশীলনের মাধ্যমে শিখন স্থায়ী ও ফলপ্রসূ হয়। কোন শিক্ষার্থী কোন কিছু ভুল করলে তা বার বার অনুশীলনের মাধ্যমে ঐ ভুলসমূহ সংশোধনের মাধ্যমে ফলপ্রসূ শিক্ষণ হয়। শ্রেণিকক্ষে শিক্ষার্থীর কোন বিষয় আংশিকভাবে শুদ্ধ হলেও প্রশংসা করতে হবে এবং সংশোধনের জন্য তাগিদ সৃষ্টি করতে হবে।
প্যাভলভ শিখন মতবাদ প্রয়োগ কৌশল
শিখনের ক্ষেত্রে শিখন বিষয়বস্তু উপস্থাপনের সাথে সাথে শিক্ষা উপকরণ ব্যবহার করতে হবে। অর্থাৎ কোন কিছু মুখে বলার সাথে সাথে শিক্ষক যদি একাধিক মাধ্যম ব্যবহার করেন তথা বলার সাথে সাথে বোর্ডে লিখে, প্রজেক্টরের মাধ্যমে প্রজেক্ট করে শিক্ষা দেন তবে তা ফলপ্রসূ হয়
স্কিনার শিখন মতবাদ প্রয়োগ কৌশল
শিক্ষার্থীদের কোন সাফল্যের জন্য তাদের উপহার বা টোকেন গিফ্ট প্রদান করতে হবে। উপহার বা টোকেন গিফ্ট না হলে ন্যূনতম প্রশংসামূলক বাক্য ব্যবহার করে বলবৃদ্ধি করতে হবে।
থর্নডাইক, প্যাভলভ ও স্কিনারের শিখনত্ত্বের প্রয়োগ কৌশল সুবিধা ও অসুবিধা
থর্নডাইক শিখনের মতবাদ সুবিধা
প্রস্তুতির সূত্র অনুযায়ী উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে সার্থক সম্বন্ধ স্থাপন করতে হলে মানসিক প্রস্তুতি দরকার। শিক্ষার্থীদের পাঠদান করার জন্য পাঠদানের পূর্বে বিষয়বস্তুর সাথে সম্পৃক্ত বিষয়ের অবতারণা করে শিক্ষার্থীদেরকে মানসিকভাবে প্রস্তুত করতে পারেন যা শিক্ষকের পাঠদান কার্যক্রমে সার্থকতা এনে দেয়। উদ্দীপক ও প্রতিক্রিয়ার মধ্যে বার বার সংযোগ স্থাপন করতে পারলে বিষয়বস্তু আয়ত্ত করা সহজ হয়। বিশেষ করে বর্ণমালা, সংখ্যা গণনা, নামতা ও বানান শিখনে এই পদ্ধতি অত্যন্তকার্যকরী। উদ্দীপক ও প্রতিক্রিয়ার সংযোগের ফল যদি ভালো হয় বা তৃপ্তিদায়ক হয় তবে শিখন দৃঢ় ও স্থায়ী হয়। উদ্দীপক ও প্রতিক্রিয়ার ফল যদি তৃপ্তিদায়ক না হয় তবে প্রাণী তা এড়িয়ে চলে।
থর্নডাইক শিখনের মতবাদ অসুবিধা
এ তত্ত্বের সমালোচনায় দেখা যায় অনুশীলন সূত্রানুযায়ী কোনকিছু বার বার অভ্যাস বা চর্চা করলে শিখন স্থায়ী হয়, একথাটি আংশিক সত্য। কেননা কেবলমাত্র অভ্যাস বা চর্চা করলেই শিখন স্থায়ী হতে পারে না। তার সাথে আগ্রহ, মনোযোগ, পর্যবেক্ষণ ইত্যাদি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলোও থাকা দরকার। আবার অনুশীলন বা অভ্যাস ছাড়াই বহু অভিজ্ঞতা আমাদের মনে স্থায়ী ছাপ রেখে যায়। যেমন- আনন্দ, শোক বা উত্তেজনাপূর্ণ ঘটনার অভিজ্ঞতা। আমরা যখন অর্থপূর্ণ কিছু শিখি তখন অনুশীলনের তেমন প্রয়োজন হয় না। থর্নডাইকের সূত্রগুলোতে শিখন প্রক্রিয়ার বহু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য যেমন- উদ্দেশ্য, আগ্রহ, প্রক্ষোভ ইত্যাদি অন্তর্ভুক্ত করা হয়নি।
প্যাভলভ শিখনের মতবাদ অসুবিধা
প্যাভলভের তত্ত্বের যথেষ্ট শিক্ষামূলক গুরুত্ব থাকলেও অনেক মনোবিজ্ঞানী একে স্বয়ংসম্পূর্ণ তত্ত্ব হিসেবে মেনে নিতে রাজি নন। তাঁরা মনে করেন, অনুবর্তনের দ্বারা বিভিন্ন প্রাণীর শিখন এবং মানুষের ক্ষেত্রে কেবলমাত্র কিছু যান্ত্রিক অভ্যাস আয়ত্তীকরণের প্রক্রিয়াকে ব্যাখ্যা করা যায়। মানুষের সম্পূর্ণ শিখন প্রক্রিয়ার পূর্ণাঙ্গ ব্যাখ্যা এই তত্ত্বের দ্বারা সম্ভব নয়। কিন্তু দৈনন্দিন জীবনে এমন অনেক কিছু আমরা শিখি যার জন্য পুনরাবৃত্তির কোন প্রয়োজন হয় না। একবার মাত্র দেখে সেটা আমরা শিখতে পারি।
স্কিনার শিখনের মতবাদ সুবিধা
শিক্ষাক্ষেত্রে স্কিনার মতবাদের প্রভূত গুরুত্ব রয়েছে। যেমন: শিখন পদ্ধতির প্রত্যেকটি স্তর হতে হবে সংক্ষিপ্ত, আগে শেখা আচরণের ভিত্তিতে শিক্ষা দিতে হবে, শিখনের প্রথম দিকে প্রায়ই পুরস্কার দিতে হবে, পরবর্তীতে সেটা কমিয়ে আনতে হবে এবং অত্যন্তসর্তকতার সাথে পুরস্কার দিতে হবে যাতে তা বিপরীত ফল সৃষ্টি করতে না পারে, প্রয়োজনে নতুন কৌশল প্রয়োগ করে শিক্ষার্থীদের আচরণ নিয়ন্ত্রণ করবেন, যা হবে কাঙ্খিত।
স্কিনার শিখনের মতবাদ অসুবিধা
বি.এফ. স্কিনারের করণ শিখন মতবাদের ব্যাপক ব্যবহার থাকা সত্ত্বেও আধুনিক মনোবিজ্ঞানীগণ এটিকে শিখনের ক্ষেত্রে একটি পরিপূর্ণ তত্ত্ব হিসেবে বিবেচনা করেন না। কারণ তাঁদের মতে, এ তত্ত্বের সামগ্রিক দৃষ্টিভঙ্গি এবং সাংগঠনিক ত্রুটির দরুন এর দ্বারা মানুষের সব রকমের শিখন ব্যাখ্যা করা যায় না। যেমন: স্কিনার তার প্রাণীর আচরণকে সম্পূর্ণভাবে পরিবেশের উপর প্রভাবের পরিপ্রেক্ষিতে বিচার করার চেষ্টা করেছেন, যা ঠিক নয়।
উপসংহার
উপরোক্ত তিনটি মতবাদেই আচরণের পরিবর্তনের কথা বলা হয়েছে। তবে এই আচরণের পরির্বতন কীভাবে হবে তা তিনটি মতবাদে তিনভাগে বলা হয়েছে। যেমন থর্নডাইক এর মতবাদ যে কোন শিখনে প্রচেষ্টা ও ভুল সংশোধনের ওপর গুরুত্ব প্রদান করা হয়েছে। প্যাভলভ শিখনে সাপেক্ষীকরণের ওপর গুরুত্ব প্রদান করেছেন এবং স্কিনারের মতবাদ আচরণের পরিবর্তনের জন্য ব্যক্তির সন্তুষ্টি লাভের ওপর গুরুত্ব প্রদান করা হয়েছে।
সমাপ্ত
সহায়ক গ্রন্থ তালিকা
২। বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়, বি,এড. শিখন, মূল্যযাচাই ও প্রতিফলনমূলক অনুশীলন-১, ঢাকা।
২। ড. শেখ আমজাদ হোসেন, শিখন, মূল্যযাচাই ও প্রতিফলনমূলক অনুশীলন, প্রভাতী লাইব্রেরী, ঢাকা।
৩। ড. সাধন কুমার বিশ্বাস ও মিসেস সুনীতা বিশ্বাস, শিক্ষা মনোবিজ্ঞান ও নির্দেশনা, প্রভাতী লাইব্রেরী, ঢাকা।
৪। মওলানা মুহাম্মাদ আবদুর রহীম,-শিক্ষা সাহিত্য ও সংস্কৃতি, খায়রুন প্রকাশনী, ফেব্রুয়ারী, ২০০৬, ঢাকা।
No comments
Post a Comment