Header Ads

Header ADS

সামাজিক বিজ্ঞান শিক্ষণ শিখনের শিক্ষা উপকরণ উপকরণ হিসেবে সহায়ক বই, ভিডিও, টেলিভিশন ও ইন্টানেটের ভূমিকা


সামাজিক বিজ্ঞান শিক্ষণ শিখনের শিক্ষা উপকরণ উপকরণ হিসেবে 
সহায়ক বই, ভিডিও, টেলিভিশন ও ইন্টানেটের ভূমিকা।


ভূমিকা 
পাঠদানে ডিজিটাল কনটেন্ট হচ্ছে পাঠ্য বিষয়কে শিক্ষা সহায়ক ও পাঠ সংশ্লিষ্ট ভিডিও, ছবি, এ্যানিমেশন ইত্যাদি ব্যবহার করে শিখন-শেখানো কার্যক্রম হৃদয়গ্রাহি করে তোলা এবং কঠিন ও দুর্বোধ্য বিষয় গুলোকে শিক্ষার্থীদের নিকট সহজবোধ্য করার একটি শক্তিশালী আধুনিক বৈজ্ঞানিক পাঠদান পদ্ধতি। ডিজিটাল পদ্ধতি শিক্ষার ক্ষেত্রে এক নব দিগন্তের সূচনা করেছে। 

শিক্ষা উপকরণ হিসেবে পাঠ্যপুস্তকের গুরুত্ব 
আধুনিক শিক্ষা ব্যবস্থা বৈজ্ঞানিক পদ্ধতিতে হয় শিক্ষণ-শিখন সামগ্রী ও উপকরণের ব্যবহারের উপর ভিত্তি করে পাঠ্যপুস্তক প্রণয়ন করা হয়। এ জন্য পাঠ্যপুস্তক শিক্ষাদানের ক্ষেত্রে অপরিহার্য এবং সর্বজন স্বীকৃত। কিন্তু পাঠ্যপুস্তক ছাড়াও রয়েছে শিক্ষাক্ষেত্রে নানাবিধ সহায়ক গ্রন্থ, ম্যানুয়েল, নির্দেশিকা, অভিধান, সংবাদ পত্র, সাময়িকী, জার্নাল, স্মরণিকা, প্রবন্ধ, উপন্যাস, গবেষণা পত্র ইত্যাদি যা শিক্ষণ-শিখন কার্যে বিশেষ ভূমিকা রাখে। এ সমস্ত উপকরণগুলো জ্ঞান, দক্ষতা, রূচি, মনোভাব পরিবর্তনে অপরিহার্য ভূমিকায় অবতীর্ণ হয়ে থাকে। 
শিক্ষা উপকরণ হিসেবে ভিডিও ভূমিকা 
ভিডিও আধুনিক শিক্ষণ শিখন ব্যবস্থার একটি আকষর্ণীয় মাধ্যম। ভিডিওতে চলচ্চিত্র, চিত্র ও ধ্বনি রেকর্ড করা যায়। পরবর্তীতে কম্পিউটারে অথবা ভিডিও প্লেয়ারে এটি প্রদর্শন করা যায়। শিক্ষণ শিখন শিক্ষা উপকরণ হিসেবে ভিডিও –এর ভূমিকা ও গুরুত্ব নিম্নরূপ-
১। একই সাথে শোনা যায় ও ছবি দেখা।
২। শিক্ষণ-শিখন প্রক্রিয়া আকর্ষীয় ও বৈচিত্রময় হয়।
৩। দর্গম অঞ্চল সম্পর্কে জ্ঞান লাভ করা যায়।
৪। শিখন দীর্ঘস্থায়ী হয়।
৫। ভিডিও ক্যাসেটটি চালিয়ে বারবার দেখে শেখা যায়।
৬। নিজের স্বাধীন ও ইচ্ছামত সময়ে শেখা যায়।
৭। বাস্তব জ্ঞান অর্জিত হয়।
৮। জীবন্ত তথ্য পাওয়া যায়।
৯। শিক্ষার্থীরা সক্রিয়ভাবে পাঠে অংশগ্রহণ করতে পারে। 

শিক্ষা উপকরণ হিসেবে টেলিভিশনের ভূমিকা 
টেলিভিশন একটি গুরুত্বপূর্ণ শ্রবণ-দর্শন শিক্ষা উপকরণ। শিক্ষক শিক্ষামূলক অনুষ্ঠান সূচি শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে দেখাতে পারেন। বাংলাদেশে টেলিভিশন নিজস্ব কিছু অনুষ্ঠান এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়ের বিভিন্ন বিষয়ে অনেক শিক্ষামূলক অনুষ্ঠান প্রচার করে থাকে। এ সমস্ত অনুষ্ঠান থেকে অনেক কিছু শেখার আছে। শিক্ষণ-শিখন শিক্ষা উপকরণ হিসেবে টেলিভিশন এর ভূমিকা ও গুরুেত্ব নিম্নরূপ-
১। শিক্ষণ-শিখন প্রক্রিয়া আকষর্ণীয় ও বৈচিত্র হয়। 
২। শিখন দীর্ঘস্থায়ী হয়। 
৩। দুর্গম অঞ্চল সম্পর্কে জ্ঞান লাভ হয়। 
৪। জীবন্ত তথ্য পাওয়া যায়। 
৫। শিক্ষার্থীরা সক্রিয়ভাবে পাঠে অংশগ্রহণ করতে পারে। 
৬। দূর শিখনে বিশেষ কার্যকর। 
৭। টেলিভিশনের মাধ্যমে সামাজিক বিজ্ঞানের চটিল ও কঠিন বিষয়ের উন্মুক্ত ব্যাখ্যা-বিশ্লেষণ করা যায়। সাথে সাথে তা প্রদর্শন করা যায়। 
৮। এ মাধ্যমে শিক্ষণীয় বিষগুলো খুব দ্রুত প্রচার করা যায়। 
৯। যে কোন আদর্শ শিক্ষকের আদর্শ পাঠ সম্প্রচার করা যায়। 
১০। তথ্যভিত্তিক আলোচনা শিক্ষার্থীরা সরাসরি শুনতে ও দেখতে পারে। 

শিক্ষা উপকরণ হিসেবে ইন্টানেটের ভূমিকা 
বর্তমান বিশে^র কম্পিউটার নেটওয়াকিং প্রক্রিয়ায় ইন্টারনেট এক বিষ্ময়কর। ইন্টারনেটের মাধ্যমে সকল কম্পিউটার ব্যবহারকারীগণ একে অন্যের সাথে মুহূর্তে মধ্যে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে তথ্য আদান-প্রদান করা যায়। ইন্টারনেটভুক্ত হওয়ার জন্য প্রয়োজন একটি কম্পিউটার, টেলিফোন সংযোগ এবং নেটওয়ার্ক সংযোগ। শিক্ষণ-শিখন উপকরণ হিসেবে ইন্টারনেটের ভূমিকা ও গুরুত্ব নিম্নরূপ-
১। খুব সহজে তথ্য আদান-প্রদান করা যাায়
২। অবাধ তথ্য হাতের নাগালে পাওয়া যায়
৩। ঊ-খবধৎহরহম এর পথসুগম হয়। 
৪। তাৎক্ষনিক ও দ্রুত তথ্য পাওয়া যায় 
৫। সারা বিশ^ সম্পর্কে মুহূর্তের মধ্যে জানা যায়
৬। বিশ^ লাইব্রেরীতে অবাধ প্রবেশ করা যায়
৭। অপেক্ষাকৃত ব্যয় সাশ্রয়ী
৮। নিজের সময় ও ইচ্ছামত শেখা যায়
৯। দুর্লভ ছবি, চিত্র, তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করা যায় 
১০। যে কোন সময় প্রিন্ট নিয়ে রাখা যায় এবং সুবিধামত সময়ে পড়া যায়।  

উপসংহার 
সামাজিক বিজ্ঞান শিক্ষককে বিভিন্ন প্রকার শিক্ষা সহয়ক উপকরণ তৈরী ও এর ব্যবহার সম্পর্কে ভাল দক্ষতা থাকতে হবে। বর্তমান যুগে শিক্ষার্থীদের পাঠে মনোযোগী ও উত্তম পাঠদান করতে হলে পাঠ্যপুস্তক পাশাপাশি ভিডিও, পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, টেলিভিশনের মাধ্যম এবং ইন্টারনেট ভিত্তিক শিক্ষা দান করতে পারলে শিক্ষণ-শিখন কার্যক্রমে বেশি ত্বরান্বিত হবে, এতে কোন সন্দেহ নেই।
সমাপ্ত

সহায়ক গ্রন্থ তালিকা
২। বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়, বি,এড. সামাজিক বিজ্ঞান-২, ঢাকা। 
২। শ্রেণী পাঠদানের আধুনিক পদ্ধতি ও উপকরণ প্রয়োগ, মো: মুজিবুর রহমান, প্রভাতী লাইব্রেরী, ঢাকা।
৩। শিক্ষণ বাতায়ন. শ্রেণীকক্ষে শিখন উপকরণ প্রয়োগ। 
৪। মওলানা মুহাম্মাদ আবদুর রহীম,-শিক্ষা সাহিত্য ও সংস্কৃতি, খায়রুন প্রকাশনী, ফেব্রুয়ারী, ২০০৬, ঢাকা।

No comments

কবিতা

অন্তপ্রাণ আমি নিঃশ্বাসের শেষ প্রাণবায়ু অনুভব করছি, যখন নশ্বর দেহে কোভিড ঊনিশ ঘ্রাণ পেয়েছি। আমি হৃদয়ের অসহায়ত্বের আর্তনাদ শুনছি, যখন ফুসফুস ...

Theme images by LUGO. Powered by Blogger.